শুরুর কথা

অ্যাহেড ইনিশিয়েটিভস্‌ বিগত প্রায় ১০০ বছরের উন্নয়নের বিভিন্ন কাজের অভিজ্ঞতাকে একত্রীকরণের ফলে জন্ম নিয়েছে। যার মধ্যে আছে তৃণমূল স্তরে মাঠের কাজ, সাধারণ মানুষের ক্ষমতায়ন ও স্থানীয় স্বায়ত্তশাসনের নীতি নির্ধারণে পরিবর্তন।

এটি একটি অলাভজনক সংস্থা, যা তৈরি হয়েছে কেন্দ্রীয় সরকারের ‘কোম্পানি অ্যাক্ট ১৯৫৬’-এর ২৫ তম ধারা অনুযায়ী, যাতে সংস্থার স্বচ্ছতা ও দায়বদ্ধতা সাধারণ মানুষের মনে বিশ্বাস আনে এবং কাজে অংশ গ্রহণ করতে সাহায্য করে। অ্যাহেডের মূল কাজ গ্রামের দরিদ্র মানুষদের খাদ্য নিরাপত্তা নিয়ে এবং এর সাথে সাথে সংস্থার প্রচেষ্টা সকল মানুষের পাশে থেকে তাদের সাহায্য করা; যাতে তারা তাদের নিজেদের ক্ষমতা অনুসারে এক সুস্থায়ী উন্নয়নের প্রক্রিয়া নির্ধারণ করতে পারে ও তাদের ঐতিহ্য ও সংস্কৃতিকে পুনরুজ্জীবিত করে তুলতে পারে।

অ্যাহেড ইনিশিয়েটিভস্‌ কেন্দ্রীয় সরকারের স্বীকৃত বিশেষ নিবন্ধীকরণ বলে একটি অলাভজনক সংস্থা, যার লাইসেন্স নং হল 100531 এবং কর্পোরেট আইডেন্টিফিকেশন নং হল U85300WB2009NPL134655 (2009-2010)

আমাদের দায়বদ্ধতা

‘...মানুষের কাছে যাও,
তাদের মধ্যে থাকো,
তাদের কাছ থেকে শেখো,
তাদের জ্ঞান থেকে শুরু কর,
তাদের যা আছে সেটাকেই সমৃদ্ধ কর,
মনে রেখো...ভাল নেতা সেই
যার কাজ শেষ হয়ে গেলে
মানুষ বলে যে, আমরাই করেছি।’
""আমাদের প্রচেষ্টা""

আমাদের প্রচেষ্টা

এমন এক সমাজের নির্মাণে নিজেদের নিযুক্ত করা যাতে নানা মত, বিশ্বাস ও সংস্কারের মানুষজন নিজেদের উন্নয়ন নিজেরাই করতে পারে এবং যার মাধ্যমে তারা নিজেদের সাংস্কৃতিক, আত্মিক, সামাজিক এবং অর্থনৈতিক চাহিদা মেটাতে পারে।

আমাদের উদ্দেশ্য

ক্ষুধা ও খাদ্য সংকটের দূরীকরণে উন্নয়ন প্রক্রিয়াকে কেন্দ্রে রেখে দারিদ্র্য কমানো।

স্থানীয় লোকাচার ও লোক সংস্কৃতির আলোকে উন্নয়ন প্রক্রিয়াকে দেখা ও তার মাধ্যমে শক্তিশালী করা।

 

সংস্থার মেমোর‍্যান্ডাম ও আর্টিকেল

আমাদের প্রচারপুস্তিকা, স্মারকলিপি ও আর্টিকেল নীচের দেওয়া দুটি সূত্র থেকে পাওয়া যাবে, সেটি প্রয়োজনানুসারে ‘সেভ’ বা ‘প্রিন্ট’ করা যাবে।

MoA & Brochure Brochure MoA & AoA

সংস্থার স্মারকলিপি  / সংস্থার নিয়মাবলী

 
বার্ষিক প্রতিবেদন ও হিসাব
জনসাধারণের ভরসা তৈরী করা এবং বৃহত্তর প্রচেষ্টায় অংশগ্রহণের অবদান আমরা এই পৃষ্ঠায় প্রকাশ করলাম, যা থেকে আমাদের বার্ষিক অডিটের হিসাব, স্বচ্ছতা ও দায়বদ্ধতার সাথে প্রকাশিত হয়। আমাদের কাজে জনসাধারণের আস্থা, আন্তরিক অংশগ্রহণ ও অনুদান বাড়ে, এই আশা রেখেই আমাদের বার্ষিক প্রতিবেদন ও নিরীক্ষিত হিসাব-নিকাশ পেশ করলাম। যা থেকে জনগণের টাকা খরচের বিষয়ে স্বচ্ছতা ও দায়বদ্ধতা নিশ্চিত করা যায়।

বার্ষিক প্রতিবেদন ও হিসাব ২০২১
বার্ষিক প্রতিবেদন ও হিসাব ২০২০
বার্ষিক প্রতিবেদন ও হিসাব ২০১৯
বার্ষিক প্রতিবেদন ও হিসাব ২০১৮
বার্ষিক প্রতিবেদন ও হিসাব ২০১৭